Sunday, July 31, 2016

সম্পাদকীয়



অন্যনিষাদের নিয়মিত পাঠকরা নিশ্চিতভাবেই কিছুটা অবাক হবেন পত্রিকার এই প্রচ্ছদ দেখে । কেন এমন হল, সেটা বলি ।

দিন তিনেক হল কম্পিউটারের সব ব্রাউসার থেকে আমার গুগল একাউন্ট, যা থেকে ‘অন্যনিষাদ’গল্পগুচ্ছ ব্লগ প্রকাশিত হয়, উধাও হয়ে গেছে । ক্রোম ব্রাউসার থেকে উধাও হয়েছে মাস দুএক আগেই । কিন্তু মজিলা তে একাউন্টটা ছিল । ফলে পত্রিকার প্রকাশও বজায় ছিল । এখন সব কটি ব্রাউসার থেকেই আমার গুগল একাউন্ট উধাও । ফলে পত্রিকার ড্যাসবোর্ডে যেতে পারছি না । অনেকে বলছেন একাউন্টটা হ্যাক হয়েছে । জানি না একাউন্ট হ্যাক করে পত্রিকা প্রকাশে বাধা সৃষ্টি করে কার কি লাভ !
অতয়েব একটা বিকল্প ব্যবস্থা করতে হল । অন্যনিষাদ’এর নিজস্ব গুগল একাউন্ট আছে । সেখান থেকে একটা ব্লগ ওপেন করে সাদামাটা চেহারায় ‘অন্যনিষাদ’ প্রকাশ করে একটা বিকল্প ব্যবস্থা করতে হল । চেষ্টা চালাচ্ছি, একাউন্টটা ফিরে পেলেই ‘অন্যনিষাদ’ আবার তার পুরাতন পরিচিত চেহারায় ফিরে যাবে । যতদিন না ফিরে পাচ্ছি  ততদিন অন্যনিষাদ পাবেন এই নতুন লিঙ্কে http://anyonishadgalpo.blogspot.in/

  ২৫ জুলাই ৫ম বর্ষ ৩৬তম সংখ্যা পর্যন্ত সব সংখ্যাই পাবেন যথারীতি পুরাতন লিঙ্কে http://anyanishad.blogspot.in/

২২শে শ্রাবণ/৭ই অগস্টের ‘কবিপ্রণাম’ সংখ্যাও এভাবেই প্রকাশিত হবে । ইতিমধ্যে একাউন্টটা ফেরত পাই তো ভালো না হলে এই বিকল্প ব্যবস্থাই চলবে । সে ক্ষেত্রে ব্লগ ডিজাইন পরিবর্তন ও অঙ্গসজ্জার জন্য হয়তো একটি বা দুটি সংখ্যার প্রকাশ বন্ধ থাকবে । নিখরচার পত্রিকা, এই উৎপাৎ  মেনে নেওয়া ছাড়া উপায় কি !

অনুরোধ, যারা এই মেল আইডিতে লেখা পাঠিয়ে থাকেন তাঁরা দয়া করে অন্য মেইল আইডি অর্থাৎ anyonishadgalpo@gmail.com এই আইডিতে লেখা পাঠাবেন ।

অন্যনিষাদের পাঠকমন্ডলী বিপুল । প্রযুক্তির অনভিপ্রেত উৎপাৎ জনিত অসুবিধা তাঁরা নিশ্চিতভাবেই অনুধাবন করেছেন । সকলকে শুভেচ্ছা ।


No comments:

Post a Comment