Saturday, July 30, 2016

বিবেকানন্দ দাস

জুঁইমালা
                                             
তোমাকে পাওয়ার অহংকার 
দুর্বিনীত করে তোলে আমায়,
 
আমি মাতাল সন্ধ্যায় চলার পথে
 
জুঁইয়ের মালা কিনি তোমার খোঁপায়
 
নক্ষত্ররাশীকে বেঁধে দেবো ব'লে!
 
আমি অহংকারে বলি - মেঘ-
 
তুমি প্রিয়ার আলুলায়িত চুলের মতো,
 
হরিণী ধার করে নেয় তোমার চোখ,
 
পদ্মপাঁপড়ি তোমার ঠোঁট,
 
গোলাপ লজ্জায় মাথা নিচু করে
 
তোমার গাল আর চিবুকের লালিমায়,
 
বাতাস আড়চোখে বুঝে নেয়
 
তোমার উদাসী জুলফির ভঙ্গিমাটি,
 
আকাশ উদার হয় হৃদয়ের স্পর্শে তোমার!


আমি সেরেঙ্গেটিকে বিদ্রুপে বলি 
তোমার নভোদেশের গল্প,
 
কাঞ্চনজঙ্ঘাকে বলি মাথা নোয়াতে
 
তোমার বুকের কাছে,
 
নায়াগ্রাকে দেখাই তোমার হৃদয় উৎসারিত
 
স্নেহ, প্রেম ভালোবাসার অনাবিল প্রপাত,
 
আমি আমাজনের দুর্বৃত্ত জঙ্গলকে বলি
 
আমার প্রিয়ার জঙ্ঘা অনতিক্রমনীয়,
 
আমি বৃষ্টিকে বলি - কি ভাবে ঝরতে হয়
 
শিখে নিতে তোমার কাছে
 
বকুল শিখে নেয় - মন খারাপের দিনে
 
তবু কিভাবে আঘ্রাণ ছড়াতে হয় নীরব বাতাসে,
  
উষ্ণতা তোমার ওম ধার নেয়,
  
শীতের ঠোঁট ফাটে তোমার শীতলতাকে ছুঁয়ে!


আমি পৃথিবীর তাবড় সম্রাটকে বলি- 
বিদ্রোহে- আমার থেকে বড়ো ভিক্ষু তুমি নও,
 
আমার মতো ধনী!


আমার জুঁইয়ের মালা সারারাত জেগে থাকে 
নির্জন প্রদীপের পাশে
 
তোমার অহংকার বুকে নিয়ে!!



1 comment: